টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে

বর্তমান সময়ে খুব বেশি মানুষ  টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এই বিষয় নিয়ে জানতে চাই। আর ভবিষ্যতেও এ বিষয় নিয়ে অনেকে জানতে চাইবে, কারণ টাকা ইনকাম করা উপায় সবাই খোঁজে। খুঁজবে না কেন? টাকা ছাড়া এখন কিছু করা সম্ভব না। এই পৃথিবীতে  মনের চাহিদা পূরণ করার জন্য যে টাকার ভূমিকা অপরিসীম।

আর আপনিও যদি  টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এই বিষয়ে সন্ধান করে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্য।

 টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে 

আজকে পুরো আর্টিকেল জুড়ে টাকা ইনকাম করার এমন ১০টি বিষয় নিয়ে আলোচনা করব যে বিষয়গুলো ভালোভাবে পড়লে আপনিও টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এই সম্পর্কে পুরোপুরি ধারণা লাভ করতে পারবেন।

১. ব্লগিং করে  টাকা আয় করতে পারেন

আপনি যদি লেখা-লেখি করতে ভালোবাসেন তাহলে আপনি ব্লগিং করে টাকা আয় করতে পারেন। ব্লগিং করে টাকা আয় করার ২টি নিয়ম নিয়ে আলোচনা করব।

১. নিজের একটি ওয়েবসাইট তৈরি করে আয়।
২. অন্যের ব্লগ সাইটে লেখা-লেখি করে আয়।

১.নিজের একটি ওয়েবসাইট তৈরি করে আয়

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা লেখালেখি করতে খুব ভালোবাসেন এবং অনেকে অনেক লেখালেখি করতে পারে এজন্য তারা সোশ্যাল মিডিয়া যেমন ফেসবুকে লেখালেখি করে থাকে এতে করে তাদের কোন প্রকার লাভ হয়না। তারা হয়তো জানেনা নিজের একটি ব্লগ সাইট তৈরি করে লেখালেখি করে অনেক পরিমাণ টাকা আয় করা যায়।

আপনি যদি লেখালেখি করতে খুব ভালোবাসেন এবং লেখালেখি করতে পারেন তাহলে আপনি আপনার একটি ব্লগিং ওয়েবসাইট তৈরি করে সেখানে লেখালেখি করতে পারেন। আপনি বিভিন্ন বিষয়ের উপর লেখালেখি করে আপনার ওয়েবসাইটে পাবলিশ করলে আপনি সেখান থেকে এডসেন্সের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।
আপনি যদি নিজে একটি ব্লগিং ওয়েবসাইট খুলে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে ব্লগিং ওয়েবসাইট খুলে কিভাবে টাকা ইনকাম করতে হয় সেই বিষয়ে ধারণা নিতে হবে। আর এ বিষয়টি আপনি গুগল অথবা ইউটুবে সার্চ করলে পেয়ে যাবেন।
আপনি যদি ব্লগার সাইট খুলে টাকা ইনকাম করতে চান তাহলে এ বিষয়ে ভালোভাবে ধারণা নিয়ে খুব দ্রুত কাজ শুরু করে দিন।

২.অন্যের ব্লগ সাইটে লেখা-লেখি করে আয়

আপনি যদি ভাল মানের কনটেন্ট লেখতে পারেন তাহলে আপনি অন্যের ব্লগ সাইটে লেখা-লেখি করেও ভালো মানের টাকা আয় করতে পারবেন।

আমাদের মধ্যে অনেকে রয়েছে যারা নিজে ওয়েবসাইট খুলতে চাই না, অন্যের ওয়েবসাইটে লেখালেখি করতে চাই তারাও পারবে অন্যের ওয়েবসাইটে লেখালেখি করতে এর জন্য তাকে ভালো মানের কনটেন্ট ক্রিয়েটর হতে হবে।
কারণ অনেক লোক রয়েছে যারা তাদের ওয়েবসাইটে লেখা-লেখি করানোর জন্য ভালো মানের কনটেন্ট ক্রিয়েটর খুঁজে থাকে।

২. ইউটিউব থেকে টাকা আয় করতে পারেন

আপনার যদি ভিডিও তৈরি করার প্রতি খুব আগ্রহী হন এবং আপনি যদি মনে করেন আপনি নিয়মিত ভিডিও তৈরি করতে পারবেন তাহলে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে টাকা ইনকাম করতে পারেন।

বিশেষ করে আপনি যে বিষয়ে অভিজ্ঞতা বেশি এবং যে বিষয় নিয়ে আপনি নিয়মিত ভিডিও আপলোড দিতে পারবেন সেই বিষয় নিয়ে ভিডিও তৈরি করার চেষ্টা করবেন। যেমনঃ হেলথ, ফানি ভিডিও, টেকনোলজি, মোবাইল রিভিউ, নিউজ ইত্যাদি যেকোনো একটি বিষয় নিয়ে কাজ করতে পারেন।
ইউটিউব চ্যানেল খুলে টাকা ইনকাম করতে হলে আপনাকে আপনার ইউটিউব চ্যানেলের মনিটাইজেশন পেতে হবে। এজন্য আপনাকে ইউটিউব থেকে ইনকাম করার নিয়ম কানুন জেনে নিতে হবে।

৩. ফেসবুক থেকে টাকা আয় করা যায়

ফেসবুক থেকে টাকা ইনকাম করা ইউটিউব থেকে সহজ। কারণ বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যমের মধ্যে সবচেয়ে বেশি মানুষ ফেসবুক ব্যবহার করছে। ফেসবুক ব্যবহারকারী বেশি হওয়ার কারণে যেকোনো ভিডিও ছাড়লে খুব দ্রুত তা ভাইরাল হয়ে যায়, যার কারণে ফেসবুক থেকে টাকা ইনকাম ইউটিউব থেকে সহজ।

এজন্য আপনাকে একটি ফেসবুক পেজ খুলতে হবে এবং সেখানে নিয়মিত ভিডিও আপলোড করতে হবে। আমি মনে করি টাকা ইনকাম করার জন্য ইউটিউব থেকে ফেসবুক ভালো। আপনার যদি ভিডিও তৈরি করার ইচ্ছে থাকে তাহলে আপনি ফেসবুককে বেছে নিতে পারেন।

আরো জানুন:-

৪. অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করা যায়

আপনি যদি টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে সন্ধান করে থাকেন তাহলে আপনি এপিজেট মার্কেটিং করতে পারেন। কারণ বর্তমানে অনেক বেকার তরুণ অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে বড় বড় মার্কেটপ্লেসগুলোর থেকে টাকা ইনকাম করছে।

আফিলিয়েট মারকেটিং এর মাধ্যমে টাকা ইনকাম করতে চাইলে আপনাকে প্রথমে বড় বড় মার্কেটপ্লেসগুলোতে একাউন্ট খুলতে হবে। তারপর তাদের ওয়েবসাইট থেকে আপনার পছন্দমত পণ্যগুলো নিয়ে আপনার ফেসবুকে অথবা ফেসবুক গ্রুপে শেয়ার করে তাদের পণ্যগুলো বিক্রয়ের মাধ্যমে তাদের থেকে কমিশন নিয়ে টাকা ইনকাম করতে পারেন।

আফিলিয়েট মারকেটিং করার জন্য আপনি দারাজ, বিডি শপ, অ্যামাজন এর মত মার্কেটপ্লেসগুলোকে বেছে নিতে পারেন।

৫. অ্যাপস এর মাধ্যমে টাকা ইনকাম করা যায়

আপনি যদি টাকা ইনকাম করতে চান তাহলে আপনি অ্যাপ তৈরি করেও টাকা ইনকাম করতে পারেন। এজন্য আপনাকে অ্যাপ ডেভলপমেন্টের একটা কোর্স করতে হবে। এই কোর্স  আপনি ইউটিউব থেকেও করতে পারেন। ইউটিউবে অ্যাপস ডেভেলপমেন্ট সম্পর্কে অনেক ভিডিও রয়েছে।

আপনি যদি অ্যাপ তৈরি করা শিখে যান তাহলে আপনি অ্যাপ তৈরি করে প্লে স্টোরে আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন যদি সেই অ্যাপগুলো ব্যবহারের উপযোগী হয়। আর আপনার অ্যাপস এরমধ্যে বিভিন্ন অ্যাড শুকরিয়াও টাকা ইনকাম করতে পারবেন।

৬. ডিজিটাল কোর্স  বিক্রি করে টাকা আয় করা যায়

আপনি যদি কোন বিষয়ে পারদর্শী হয়ে থাকেন তাহলে আপনি সেই সম্পর্কে একটি কোর্স তৈরি করে অনলাইনে বিক্রি করতে পারেন। বর্তমান সময়ে মানুষ অনলাইন থেকে কোর্স করতে খুব আগ্রহী কারণ অনলাইনের কোর্সগুলো যেকোনো জায়গা থেকে শিখা যায় এজন্য সবাই চাই যেকোনো ধরনের কোর্স অনলাইন থেকে করতে।

আর আপনার কোর্স  থেকে যদি  ভালো কিছু  শিখতে পারে তাহলে আপনার কোর্স  এর জনপ্রিয়তা বৃদ্ধি পাবে এবং অনেক লোক এই কোর্সের সন্ধান করবে। এই একটি কোর্স থেকে আপনি অনেক পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

৭.অনলাইনে পড়িয়ে টাকা ইনকাম করা যায়

যদি পড়ালেখা অথবা ব্যবসার পাশাপাশি কাউকে পড়িয়ে টাকা ইনকাম করতে চান তাহলে অনলাইনে ব্যাচ তৈরি করে পড়াতে পারেন।

আপনি হয়তো বলবেন অনলাইনে পড়াতে হলে তো অনেক স্টুডেন্ট প্রয়োজন তারচেয়ে বরং দুই একজনকে বাড়িতে গিয়ে পড়ানো ভালো।আপনি ভেবে দেখুন আপনি যদি বাড়িতে গিয়ে দুইটা টিউশনি করান তাহলে আপনার সময় নষ্ট হবে ২-৩ ঘন্টা। আর এই সময়ে আপনি হয়তো ৪-৫ হাজার টাকা ইনকাম করতে পারবেন।
যদি আপনি অনলাইনে ব্যাচ তৈরি করে পড়ালেখা করান তাহলে আপনি এই সময়ে অনেক স্টুডেন্টকে একসাথে পড়তে পারবেন। হয়তো প্রথম অবস্থায় আপনার স্টুডেন্ট কম হবে কিন্তু যখন আপনি আপনার স্টুডেন্টদের ভালো করে পড়াবেন আস্তে-ধীরে আপনার প্রতারণা বৃদ্ধি পাবে স্টুডেন্টের সংখ্যা বৃদ্ধি পাবে।
আর অনলাইনে ক্লাস করালে আপনার যদি ভালোভাবে স্টুডেন্টদের পড়াতে পারেন তাহলে একসময় আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন, যেটা বাড়িতে গিয়ে পড়ালে সম্ভব নয়। আর অনলাইনে পড়ালেখা করালে নিজের প্রচারণাও বৃদ্ধি পায়।মনে রাখবেন এমন  কাজ করার চেষ্টা করবেন যে কাজের মাধ্যমে আপনি ভবিষ্যতে ভালো কিছুর আশা করতে পারেন।

৮. ডিজিটাল প্রোডাক্ট বিক্রি করে টাকা ইনকাম করা যায়

আপনি যদি ছবি তুলতে ভালোবাসেন তাহলে আপনি  ফ্রীপিক ও ইমেজ বাজার  এর মত বড় বড় মার্কেটপ্লেসগুলোতে আপনার তোলা ছবি বিক্রি করতে পারবেন।

শুধু এই দুইটা মার্কেটপ্লেস না এরকম আরো অনেক মার্কেটপ্লেস রয়েছে যেগুলোতে আপনি ডিজিটাল প্রোডাক্ট এর পাশাপাশি আপনি যদি গ্রাফিক ডিজাইনার হন তাহলে আপনি বিভিন্ন প্রকার ব্যানার বানিয়ে বিক্রি করতে পারবেন। আর এভাবে ডিজিটাল প্রোডাক্ট বিক্রি করে টাকা ইনকাম করা যায়।

৯. ফ্রিল্যান্সিং করে টাকা আয় করা যায়

বর্তমান সময়ে বাংলাদেশ অনেক বেকার মানুষ এবং বেশিরভাগই স্টুডেন্টরা ফ্রিল্যান্সিংকে তাদের পেশা হিসেবে বেছে নিয়েছে। কারণ ফ্রিল্যান্সিংয়ে সফলতা আনতে পারলে অনেক পরিমাণ টাকা ইনকাম করা যায়।গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডেভেলপমেন্ট এই কাজগুলো বাংলাদেশের মানুষ বেশি করছে।

 আর আপনি যদি এখান থেকে যেকোনো একটি কাজে পারদর্শী হয়ে উঠতে পারেন তাহলে আপনি বড় বড় মার্কেটপ্লেসগুলো থেকে অনেক পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।  টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এটি।

১০. এন্ড্রয়েড গেম তৈরি করে টাকা ইনকাম করা যায়

গেম খেলতে সবাই পছন্দ করে আর আপনি যদি এই সুযোগ কাজে লাগিয়ে গেম তৈরি করা শিখে কিছু গেম বানাতে পারেন তাহলে আপনি সেখান থেকে অনেক পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

গেম তৈরি করা শিখার জন্য আপনি ইউটিউবে সার্চ করলে অনেক ভিডিও পেয়ে যাবেন সেখান থেকে আপনি শিখতে পারেন অথবা যারা গেম তৈরি করা শিখায় তাদের থেকে শিখে নিতে পারেন।
গেম তৈরি করা শিখে আপনি যদি ভাল মানের একটি গেম তৈরি করতে পারেন সেখান থেকে আপনি লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন।বড় মানের গেম তৈরি করতে না পারলেও ছোট ছোট কিছু গেম তৈরি করে অনেক পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব।

আমাদের শেষ কথা

আজকে আমরা টাকা ইনকাম করার সহজ উপায় বাংলাদেশে এই বিষয় নিয়ে যে দশটি উপায় বলেছি এইখান থেকে আপনার যেটি পছন্দ ওই উভয়টি ভালো করে আয়ত্ত করে ওই কাজটি শুরু করে দিতে পারেন।

টাকা ইনকাম করতে সবাই চায় কিন্তু পরিশ্রম করতে কেউ চাই না এজন্য আপনাকে টাকা ইনকাম করুন ধৈর্য সহকারে লেগে থেকে কাজ করতে হবে তাহলে আপনি অনেক পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url