ফেসবুক পেজ খোলার নিয়ম-Create best Professional Facebook page 2023

ফেসবুক পেজ খোলার নিয়ম-Create best Professional Facebook page

আমাদের মধ্যে অনেকে আছে যারা ফেসবুক পেজ খুলতে চাই। কিন্তু কিভাবে ফেসবুক পেজ খুলতে হয় তা জানেনা, তাদের জন্য আজ আমরা নিয়ে এসেছি ফেসবুক পেজ খোলার নিয়ম।

আমাদের মধ্যে অনেকে আছে যারা বিজনেসের জন্য ফেসবুক পেজ তৈরি করতে চাই, আবার অনেকে আছে বিভিন্ন ব্লগ ভিডিও বা অন্যান্য কাজের জন্য ফেসবুক পেজ তৈরি করতে চাই। তবে বর্তমানে বেশিরভাগ মানুষ বিজনেসের জন্য বেশিরভাগ ফেসবুক পেজ তৈরি করতে চাই।

কারণ  মানুষ অনলাইন থেকে বেশি কেনাকাটা করতে চাই। অনলাইন বিজনেস এর জন্য ফেসবুক পেজ সবথেকে বেশি জনপ্রিয়। যাদের বিজনেস আছে তাদের একটা ফেসবুক পেজ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কারণ ফেসবুকের ব্যবহারকারী দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এক সমীকরণে দেখা গেছে বর্তমানে প্রায় ২৫০ কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছে, তারমধ্যে ১৫ কুটি মানুষ বিজনেসের জন্য ফেসবুক ব্যবহার করে। 

ফেসবুক পেজ কত প্রকার

ফেইসবুক পেজ দুই প্রকার-
  1. পার্সোনাল ফেসবুক পেজ
  2. বিজনেস ফেসবুক পেজ

পার্সোনাল ফেসবুক পেজ

পার্সোনাল ফেসবুক পেজ থেকে তেমন একটা সুবিধা পাওয়া যায় না। কারণ পার্সোনাল ফেসবুক পেজ কোন ব্যক্তি তার নিজের থেকে  যে ধরনের ভালো লাগে ওই ধরনের পোস্ট করে অথবা ভিডিও আপলোড করে। একেবারে সুযোগ-সুবিধা পাওয়া যায় না তেমন নয় অনেকে পার্সোনাল ফেসবুক পেজ ব্যবহার করে অনেক সুবিধা পাচ্ছে।

বিজনেস ফেসবুক পেজ

এই দুই ধরনের ফেসবুক পেজের মধ্যে বিজনেস ফেসবুক পেজ খুব জনপ্রিয়। বিজনেস ফেসবুক পেজ দিয়ে বিভিন্ন ভাবে ইনকাম করা যায়। বিজনেস ফেসবুক পেজের মাধ্যমে আপনি অনলাইনে বেচাকেনা করতে পারবেন। বিভিন্ন ধরনের ব্লক ভিডিও আপলোড করেও ইনকাম করতে পারবেন।

ফেসবুক পেজ নাম

অনেক লোক আছে যারা ফেসবুক পেজের নাম কি দিবে তা নিয়ে চিন্তায় পড়ে যায় বিশেষ করে যারা ফেসবুক পেজ নতুন খুলতে চাই তারা। এটা নিয়ে ভাবার কিছু নেই এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করে আপনি কি নিয়ে আপনার ফেসবুক পেজে কনটেন্ট পাবলিশ করবেন।

আপনার যদি কোন ওয়েবসাইট থাকে আপনি যদি চান যে আপনার ওয়েবসাইটের জন্য ফেসবুক পেজ খুলবেন তাহলে আপনার সাইটের নাম দিয়ে ফেসবুক পেজ তৈরি করতে পারেন।

আপনার যদি কোন বিজনেস থাকে তাহলে আপনি আপনার বিজনেসের নামে ফেসবুক পেজ তৈরি করতে পারেন।

আপনি যদি আপনার ফেসবুক পেইজে কোনো ভিডিও আপলোড করতে চান তাহলে আপনি কি ক্যাটাগরির ভিডিও আপলোড করবেন সে অনুযায়ী একটা সুন্দর নাম সিলেট করে আপনার ফেসবুক পেজ  তৈরি করতে পারেন।

পেজ ডেসক্রিপশন বাংলা

পেজ ডেসক্রিপশন অবশ্যই খুব গুরুত্বপূর্ণ কারণ এর মাধ্যমে আপনি অন্যদের বুঝাতে পারবেন যে আপনার পেজটি কি সম্পর্কে তৈরি করা হয়েছে।

 এই জন্য আপনি ফেসবুক পেজ তৈরি করার সময় যে রিলেটেড পেজ তৈরি করবেন ওই বিষয়ের উপর একটা ডেসক্রিপশন তৈরি করে দিয়ে দিবেন। এমনভাবে দেওয়ার চেষ্টা করবে যাতে সবাই বুঝতে পারে যে আপনার ফেসবুক পেজটি কোন বিষয়গুলো থাকবে।

ফেসবুক পেজ খোলার নিয়ম

আপনি যদি ফেসবুক পেজ খুলতে চান তাহলে অবশ্যই আপনার একটা ফেসবুক একাউন্ট থাকতে হবে। কারণ আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ফেসবুক পেজ খুলতে হবে।
কম্পিউটারে ফেসবুক পেজ খোলার নিয়মঃ
  • আপনি যদি কম্পিউটারের ফেসবুক পেজ খুলতে চান তাহলে আপনাকে প্রথমে একটা ব্রাউজারে আপনার ফেসবুক একাউন্ট কানেক্ট করতে হবে। আপনার একাউন্ট কারেন্ট করার পর আপনার সামনে নিচের অপশন গুলো আসবে।
ফেসবুক পেজ খোলার নিয়ম
ফেসবুক পেজ খোলার নিয়ম
  •  আপনাকে Page লেখা অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনাকে নতুন পেজ তৈরি করার জন্য Create New page  অপশনে ক্লিক করতে হবে Create New page অপশনে ক্লিক করার পর আপনার সামনে নিচে দেওয়া এমন একটি পেজ আসবে।
ফেসবুক পেজ খোলার নিয়ম
ফেসবুক পেজ খোলার নিয়ম

 

  • এরপর আপনাকে Page information গুলো পূরণ করতে হবে। আপনাদের সুবিধার জন্য আমি Page name অপশনে ১ দিয়ে রেখেছি , ঔখানে আপনার পেজের নাম দিবেন।
  • ২ নাম্বার অপশনে আপনার পেজের Category অ্যাড করবেন। আপনার ফেসবুক পেজ যে রিলেটেড ওই সম্পর্কে একটা ক্যাটাগরি অ্যাড করবেন। 
  • ৩ নাম্বার অপশনে আপনাকে আপনার ফেসবুক পেজ সম্পর্কে 255 Character এর মধ্যে কিছু লিখতে হবে। 
  • তারপর আপনাকে Create page অপশন এ ক্লিক করলে আপনার ফেসবুক পেজ খোলা হয়ে যাবে।
  • আপনার ফেসবুক পেজ তৈরি হয়ে গেলে আপনি পেজের Logo এবং Cover Photo দিয়ে দিবেন।(logo size: 500px by 500px এবং cover size: 851px by 315 দেওয়ার চেষ্টা করবেন কারণ এটা প্রফেশনাল সাইজ)
এই নিয়মগুলো অনুসরণ করে আপনি একটি ফেসবুক পেজ তৈরি করে ফেলতে পারেন।

 

মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়মঃ
 
 

 

 

মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম
ফেসবুক পেজ খোলার নিয়ম

 

  • মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার জন্য আপনাকে প্রথমে আপনার ফেসবুক প্রোফাইলে আসার জন্য যে তিনটি রেখা আছে ওই অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনাকে পেজ অপশনে ক্লিক করতে হবে।
মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম

 

  • পেজ  অপশনে ক্লিক করার পর আপনার সামনে উপরে দেওয়া এরকম একটা পেজ আসবে। এইখান থেকে আপনাকে Create অপশনে ক্লিক করার পর আপনার সামনে নিচে দেওয়া এরকম একটি পেজ আসবে।
মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম

 

  • এখান থেকে আপনাকে Get Started অপশনে ক্লিক করতে হবে।  Get Started অপশনে ক্লিক করার পর আপনার সামনে নিচে দেওয়ার কোন একটা পেজ আসবে।
মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম

 

  • উপরের এখানে প্রথমে আপনার পেজের নাম দিতে হবে। ফেসবুক পেজের নাম দেওয়ার পর আপনাকে Next অপশনে ক্লিক করতে হবে। Next এ ক্লিক করার পর আপনার সামনে নিচে দেওয়া একটি পেজ আসবে।
মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম

 

 

  • উপরের এখানে আপনাকে আপনার পেজের Category দিতে হবে। Category দেওয়ার সময় আপনি যে রিলেটেড পেজ খুলবেন ওই রিলেটেড দেওয়ার চেষ্টা করবেন। তারপর আবার Next অপসন এ ক্লিক করবেন।
মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম
  • Next অপশনে ক্লিক করার পর আপনার সামনে উপরে দেওয়া এরকম একটি অপশন আসবে। এখানের মধ্যে যদি আপনার ওই রিলেটেড কোন ওয়েবসাইট থাকে তাহলে তার লিঙ্ক এড করতে পারেন। আর যদি ওয়েবসাইট না থাকে তাহলে আপনাকে I donot have a website অপশনে টিকমার্ক দিয়ে Next অপশনে ক্লিক করতে হবে।
মোবাইল দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম

 

  • Next অপশনে ক্লিক করার পর আপনার সামনে উপরে দেওয়া এরকম একটি পেজ আসবে এখানে মধ্যে আপনাকে আপনার ফেসবুক পেজের Logo এবং Cover ফটো অ্যাড করতে হবে।(Logo Size: 500px by 500px এবং Cover Size 851px by 315px দিলে এটি প্রফেশনাল হয়) এরপর আপনাকে Done অপশনে ক্লিক করতে হবে, তাহলে আপনার একটি ফেসবুক পেজ তৈরি হয়ে যাবে।

আমাদের শেষ কথা

আজকে আমরা ফেসবুক পেজ তৈরি করা শিখলাম। আমরা যে নিয়ম গুলো দেখিয়েছি এই নিয়মগুলো অনুসরণ করলে আপনি কম্পিউটার দিয়ে অথবা মোবাইল দিয়ে একটি ফেসবুক পেজ তৈরি করতে পারবেন। আপনার ফেসবুক পেজ তৈরী হয়ে গেলে আপনি ফেসবুক পেজ ব্যবহার করে অনেক সুযোগ সুবিধা পাবেন।

 আমরা মনে করি আপনাদের সবার একটা ফেসবুক পেজ থাকা খুব প্রয়োজন। কারন ফেসবুক একাউন্টের মধ্যে বেশি ফ্রেন্ড বানানো যায় না কিন্তু একটি ফেসবুক পেজের মাধ্যমে আপনি আপনার অনেক ফলোয়ার তৈরি করতে পারবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url