ফেসবুক পেজ বড় করার সেরা ১০ টি উপায়

ফেসবুক পেজ বড় করার সেরা ১০ টি উপায়- Facebook page growth tips

অনেকে আছে যারা ফেসবুক পেজ তৈরি করে রেখেছে কিন্তু ফেসবুক পেজ বড় করার উপায় জানেনা। এজন্য তাদের ফেসবুক পেজ কোন কাজে আসে না। কারণ আপনি যখন একটি ফেসবুক পেজ তৈরি করে ফেলবেন তখন ওই পেজটিতে যদি কোন লাইক বা ফলোয়ার না থাকে তাহলে পেজের কোন মূল্য থাকে না।

এজন্য আজকে আমরা ফেসবুক পেজ বড় করার সেরা ১০ টি উপায় নিয়ে আলোচনা করবো যেগুলো অনুসরণ করে আপনি আপনার ফেসবুক পেজে প্রয়োগ করলে আপনার পেজটিকে বড় করা সম্ভব।

বর্তমানে একটি ফেসবুক পেজ জনপ্রিয় করে তুলতে সবার আগ্রহ জাগে, কারণ ফেসবুক পেজে জনপ্রিয়তা বৃদ্ধি পেলে ফেসবুক পেজ থেকে বিভিন্ন উপায়ে ইনকাম করা যায়।

আমি কি আমার ফেসবুক পেজ বড় করতে পারব?

আপনি অবশ্যই আপনার ফেসবুক পেজটি বড় এবং জনপ্রিয় করে তুলতে পারবেন যদি কিছু টিপস অনুসরণ করেন। আমরা আপনাদের জন্য  ফেসবুক পেজ বড় করার উপায় নিয়ে এমন ১০ টি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরেছি যেগুলো অনুসরণ করে আপনি আপনার ফেসবুক পেজটিকে অনেক বড় এবং জনপ্রিয় করে তুলতে পারবেন।

বর্তমান বিশ্বে প্রায় ২.৬ বিলিয়ন লোক ফেসবুক ব্যবহার করছে। আর সামাজিক যোগাযোগ মাধ্যম এর মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার করছে ফেইসবুক। এত বিশাল ব্যবহারকারীর মধ্যে আপনি আপনার পেজটিকে বড় এবং জনপ্রিয় করা তেমন কঠিন হবে না যদি আপনি আমাদের টিপস গুলো মেনে চলেন।

 ফেসবুক পেজ বড় করার সেরা ১০ টি উপায়

এখন ফেসবুক পেজ বড় করার সেরা ১০ টি উপায় নিয়ে আলোচনা করবো যেগুলো আপনি অনুসরণ করলে আপনি আপনার ফেসবুক পেজটিকে খুব দ্রুত বড় এবং জনপ্রিয় করে তুলতে পারবেন।

১. নিয়মিত পোস্ট করতে হবে :

১নম্বরে ফেসবুক পেজ বড় করার উপায় এর যে বিষয়টি রয়েছে যেটি হচ্ছে নিয়মিত পোস্ট করতে হবে।

নিয়মিত কোন কাজ করলে কাজে সফলতা পাওয়া খুব সহজ এটা আমরা সবাই জানি। তাই আপনার ফেসবুক পেইজ টিতে নিয়মিত পোস্ট করার চেষ্টা করবেন।

আপনার ফেসবুক পেজটি বড় করার জন্য আপনাকে নিয়মিত পোস্ট করতে হবে। কারণ ফেসবুকের কিছু অ্যালগরিদম রয়েছে যার মধ্যে নিয়মিত পোস্ট করলে আপনার ফেসবুক পেজটি বেশি মানুষের কাছে পৌঁছে যায় যার ফলে আপনার পেজে ফলোয়ার বৃদ্ধি পাবে এবং জনপ্রিয়তা লাভ করতে পারবে।

২. সঠিক কনটেন্ট পোস্ট করতে হবে :

২ নম্বরে ফেসবুক পেজ বড় করার উপায় এর যে বিষয়টি রয়েছে যেটি হচ্ছে সঠিক কনটেন্ট পোস্ট করতে হবে।

আপনি আপনার ফেসবুক পেজের মধ্যে এমন কনটেন্টগুলো দেওয়া চেষ্টা করুন যেগুলোর প্রতি মানুষের আকর্ষণ বেশী হবে। এমন কোন কনটেন্ট পাবলিশ করবেন না যেগুলো মানুষ পছন্দও করে না বা ব্যবহারকারীদের দেখতে অনাগ্রহ জন্মায়। তাই আপনাকে এমন কনটেন্ট পাবলিশ করতে হবে যেগুলো মানুষ পছন্দ করে এবং সেগুলো দেখে শেয়ার করবে।

বর্তমানে মানুষের বেশি আকর্ষণ হচ্ছে ভিডিও ও ইমেজের উপর তাই আপনি নিয়মিত ভিডিও এবং ইমেজ দেওয়ার চেষ্টা করবে আপনার ফেসবুক পেজের মধ্যে।

৩. ফেসবুক বন্ধুদের সাহায্য নিন :

৩ নম্বরে ফেসবুক পেজ বড় করার উপায় এর যে বিষয়টি রয়েছে যেটি হচ্ছে ফেসবুক বন্ধুদের সাহায্য নেওয়া।

আপনার ফেসবুক পেজ যখন নতুন থাকে তখন তেমন একটা ফলোয়ার থাকেনা তখন আপনি আপনার ফেসবুক পেজে ফলোয়ার বাড়ানোর জন্য আপনি আপনার বন্ধুদেরকে ইনভাইট করুন। যদি আপনার ফেসবুক একাউন্ট এর মধ্যে ১৫০০ জন বন্ধু থাকে তার মধ্যে থেকে যদি ১৫০ জনে আপনার ফেসবুক পেজটিকে লাইক করে তা ও অনেক।

আপনি যত সুন্দর করে আপনার পেজের মধ্যে কনটেন্ট পাবলিশ করবেন ততো বেশি লাইক পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে। কারণ যখন আপনি আপনার বন্ধুদের, আপনার ফেসবুক পেজে আসার জন্য ইনভাইট করবেন তখন তাদের কাছে নোটিফিকেশন পৌঁছানোর পর তারা আপনার পেজে আসবে।

আসার পর তাদের যদি আপনার কনটেন্ট গুলো ভালো লাগে তাহলে তাহারা আপনার পেজে লাইক দিবে। এভাবে আপনি আপনার ফেসবুক পেজটিকে প্রথম অবস্থায় বড় করতে পারেন।

আপনি আপনার ফেসবুক পেজে ফলোয়ার বাড়ানোর জন্য আপনার ক্লোজ বন্ধুদের আপনার ফেসবুক পেজে তাদের বন্ধুত্বের ইনভাইট করতে বলুন।

৪. অন্যান্য গ্রুপে পেজ শেয়ার করতে হবে :

৪ নম্বরে ফেসবুক পেজ বড় করার উপায় এর যে বিষয়টি রয়েছে যেটি হচ্ছে অন্যান্য গ্রুপে পেজ শেয়ার করতে হবে।

ফেসবুকের মধ্যে অনেক বড় বড় গ্রুপ রয়েছে যেগুলোর মধ্যে আপনাকে আপনার ফেসবুক পেজটি শেয়ার করতে হবে। আপনি আপনার যে কনটেন্ট শেয়ার করবেন সেটা যদি তাদের থেকে ভালো লাগে তাহলে তারা আপনার পেজে লাইক অথবা ফলো দিবে। এভাবে আপনি আপনার ফেসবুক পেজটি বড় করতে পারেন।

মনে রাখবেন, আপনি যদি আপনার ফেসবুক পেজটি একটি বড় গ্রুপে শেয়ার করতে পারেন তাহলে সেখান থেকে আপনি অনেক পরিমান ফলোয়ার আপনার পেজে আনতে পারবেন। এর জন্য আপনার পেজের মধ্যে ভালো কনটেন্ট থাকতে হবে।

৫.ফেসবুক পেজের সম্পূর্ণ সেটিং পূরণ করুন :

আপনাকে আপনার ফেসবুক পেজের সব সেটিং গুলো পূরণ করতে হবে, যাতে করে আপনার ফেসবুক পেইজটি দেখতে একটি প্রফেশনাল ফেসবুক পেজ এর মত লাগে।

যেমন আপনাকে আপনার ফেসবুক পেজের Logo/Profile এবং Cover photo সুন্দরভাবে তৈরি করে দিতে হবে যাতে করে সবার আকর্ষণ বৃদ্ধি পায়।

আপনাকে আপনার ফেসবুক পেজের সুন্দর একটা Description দিতে হবে Description দেওয়ার সময় মনে রাখবেন আপনি যে রিলেটেড কন্টেন পাবলিস্ট করেন ওই রিলেটেড একটা ডেসক্রিপশন দেওয়ার।

আপনার ফেসবুক পেজটি দেখতে যত বেশি প্রফেশনাল হবে ততবেশি মানুষ আপনার ফেসবুক পেজটি ফলো করবে। এজন্য আপনাকে ফেসবুক পেজের সম্পূর্ণ সেটিং সুন্দর ভাবে পূরণ করতে হবে।

৬. ভাইরাল বিষয় গুলো নিয়ে ভিডিও তৈরি করুন :

আপনার ফেসবুক পেজটি বড় এবং জনপ্রিয় করার জন্য আপনাকে আপনার ফেসবুক পেজে ভাইরাল বিষয়গুলো নিয়ে ভিডিও তৈরি করে ছাড়তে হবে। কারণ ভাইরাল বিষয়গুলো বেশি বেশি শেয়ার হতে থাকে আর যত বেশি শেয়ার হবে তত বেশি ফলোয়ার বৃদ্ধি পাবে।

ভাইরাল বিষয় নিয়ে ভিডিও তৈরি করে সাড়া এইটা ফেসবুক পেজে ফলোয়ার বৃদ্ধি করার সেরা একটা উপায়।

৭.পেজে কনটেস্ট (contest) রাখুন :

আপনার পেজের মধ্যে বিভিন্ন বিষয় কনটেস্ট (contest) রাখার চেষ্টা করুন। কারণ বর্তমান সময়ে মানুষ নিজের মেধা যাচাইয়ের জন্য অনেক আগ্রহ জাগে, তাই তারা বিভিন্ন ধরনের কনটেস্ট এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

এজন্য আপনাকে আপনার ফেসবুক পেজের মধ্যে মানুষের আকর্ষণ বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের কুইজ (quiz) এবং পোল (poll) এর ব্যবস্থা রাখতে হবে।

প্রয়োজনে আপনি আপনার পেজের মধ্যে কন্টেস্ট এর মাধ্যমে প্রতিযোগিতার ব্যবস্থা করুন। যেমন যে ব্যক্তি প্রতিযোগিতায় বিজয়ী হবে তার জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা রাখেন।

এভাবে আপনি আপনার ফেসবুক পেজটি অনেক মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এবং আপনার পেজটি অনেক বড় হবে এবং জনপ্রিয়তা বৃদ্ধি পাবে।

৮.ফেসবুক পেজটি টাকা দিয়ে প্রচার করতে পারেন :

আপনি চাইলে আপনার ফেসবুক পেজটিকে টাকা দিয়ে বুস্ট (Boost) করতে পারবেন। এই প্রক্রিয়ার জন্য আপনাকে Facebook paid promotion এর মাধ্যমে আপনার ফেসবুক পেজে ফলোয়ার বাড়িয়ে নিতে হবে।

আপনি যখন আপনার ফেসবুক পেজে কোন কনটেন্ট পাবলিস্ট করেন তখন দেখবেন কনটেন্ট এর নিচে Promote একটা অপশন লেখা থাকে ওই অপশন টি হল আপনি আপনার ফেসবুক পেজের ওই পোস্ট টাকা দিয়ে অনেক লোকের কাছে পৌঁছে দিতে পারবেন। এক্ষেত্রে তারা আপনার ফলোয়ার না হলেও তাদের কাছে আপনার ফেসবুক পেজের ওই কনটেন্টি পৌঁছে যাবে।

আপনি যদি ফেসবুককে একটি কনটেন্ট Promote করার জন্য ৩ ডলার দেন তাহলে তারা আপনার ওই কনটেন্টিকে প্রায় ৩৫০০ জন লোকের কাছে পৌঁছে দিবে।

অনেক লোক তাদের ফেসবুক পেজটিকে টাকা দিয়ে বুস্ট করে বড় করছে। আপনি যদি টাকা দিয়ে আপনার ফেসবুক পেজটিকে বড় করতে চান তাহলে আপনার বেশি সময় লাগবে না আপনার ফেসবুক পেজটিকে বড় এবং জনপ্রিয় করতে।

৯.নিজের ওয়েবসাইটের মাধ্যমে প্রমোট করতে পারেন :

আপনার যদি একটি ব্লগ ওয়েবসাইট থাকে তাহলে আপনি আপনার ব্লগ সাইটে আপনার ফেসবুক পেজের লিংক বসিয়ে দিতে পারেন এতে করে আপনার ওয়েবসাইটের যে ভিজিটর গুলো আসবে তারা অনেকে আপনার ফেসবুক পেজের লিংকে ক্লিক করে আপনার পেজে আসবে।

আপনার ওয়েবসাইটের মধ্যে যদি প্রতিদিন ৫০ ক্লিক হয় সেখান থেকে ১০ জন হলেও আপনার ফেসবুক পেজে আসবে। একদিন ১০ জন করে যদি ফলোয়ার বৃদ্ধি পায় তাহলে মাসে ৩০০ জন। এভাবে আপনি আপনার ফেসবুক পেজটিকে অনেক বড় করে তুলতে পারেন।

১০.Hashtag (#) এর ব্যবহার করুন :

আপনি আপনার ফেসবুক পেজে কোন কনটেন্ট পাবলিশ করার সময় Hashtag (#) এর ব্যবহার করুন। আপনি যে রিলেটেড কনটেন্ট পাবলিশ করবেন ওই রিলেটেড একটা  Hashtag (#) ব্যবহার করবেন।

যেমন আপনি যদি আপনার ফেসবুক পেজে Income রিলেটেড কিছু ছাড়েন তাহলে সেখানে #Income দিবেন। হ্যাশট্যাগ দেওয়ার সময় আপনি বাংলা অথবা ইংলিশ যে কোন প্রকারের দিতে পারবেন।

Hashtag (#) ব্যবহার এর ফলে কেউ যদি Income  রিলেটেড কিছু সার্চ করে তাহলে আপনার কনটেন্ট তাদের সামনে চলে আসবে।

এভাবে আপনি যে বিষয়ের উপর হ্যাশট্যাগ ব্যবহার করবেন ওই বিষয়ের উপর কেউ কিছু সার্চ করলে তাদের সামনে আপনার কনটেন্ট চলে যাবে। আপনার কনটেন্ট তাদের সামনে চলে গেলে ওইখান থেকে আপনার পেজে ফলোয়ার বৃদ্ধি পাবে এবং আপনার ফেসবুক পেজটি বড় হতে থাকবে।

আমাদের শেষ কথা

আজকে আমরা ফেসবুক পেজ বড় করার সেরা ১০ টি উপায় তুলে ধরেছি এই দশটি উপায় অনুসরণ করলে আপনি আপনার ফেসবুক পেজটিকে অনেক বড় এবং জনপ্রিয় করে তুলতে পারবেন।

সব সময় একটা কথা মনে রাখবে কোন কাজের সাথে লেগে থাকলে ওই কাজে সফলতা আনা সম্ভব এজন্য আপনি আপনার ফেসবুক পেজটিকে বড় করার জন্য লেগে থাকতে হবে। আর আপনাকে নিয়মিত কনটেন্ট পাবলিশ করতে হবে যাতে করে আপনার ফেসবুক পেজটি সব সময় ফলোয়ারদের নজরে থাকে।

আপনি আপনার পেজের মধ্যে যত সুন্দর কনটেন্ট পাবলিশ করবেন আপনার পেজে ততো বেশি ফলোয়ার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন:- ফেসবুক থেকে কিভাবে টাকা আয় করা যায়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url