মোটা হওয়ার সহজ উপায়–কম সময়ে মোটা হওয়ার ১২টি টিপস

মোটা হওয়ার সহজ উপায় – কম সময়ে মোটা হওয়ার ১২টি টিপস

আমাদের মধ্যে যারা বেশি চিকন তারা বেশির ভাগ সময় কিভাবে মোটা হওয়া যায় এই বিষয় নিয়ে জানতে চাই। কারণ বেশি মোটা হলে যেমন অস্বস্তি লাগে ঠিক তেমনি বেশি চিকন হলেও নিজেকে বেমামান লাগে। আর এজন্য অনেকে মোটা হওয়ার জন্য অনেক কিছু ট্রাই করে থাকে কিন্তু সফল হতে পারেনা।

তাই আজকে আমরা মোটা হওয়ার সহজ উপায় এই বিষয়টি নিয়ে একটি কনটেন্ট তৈরি করেছি যেটি শেষ পর্যন্ত পড়লে আপনি মোটা হওয়ার সহজ উপায় –কম সময়ে মোটা হওয়ার ১২টি টিপস, এই বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন।

সাত দিনে মোটা হওয়ার উপায়

আমাদের মধ্যে অনেকেই জানতে চাই ৭ দিনে কিভাবে মোটা হওয়া যায়। কিন্তু ৭ দিনে মোটা হওয়া সম্ভব না এটার জন্য আপনাকে নিয়মিত কিছু নিয়ম মেনে চলতে হবে। তাই আজকে আমরা এমন ১২টি নিয়ম নিয়ে আলোচনা করব যেগুলো অনুসরণ করলে আপনি কম সময়ে মোটা হতে পারবেন।

ওজন কমে যাওয়ার কারণ

মোটা হওয়ার সহজ উপায় জানার আগে আপনাকে জানতে হবে কি কারনে আপনার ওজন কমে যায়। বিভিন্ন কারণে ওজন কমে যেতে পারে। যেমনঃ-

  • নিয়মিত সময় খাবার না খেয়ে অসময়ে খাওয়া অর্থাৎ অনিয়মিত খাদ্যাভ্যাস।
  • জেনেটিক কারণে ওজন কমে যেতে পারে।
  • মানসিক টেনশনের কারণে  ওজন কমে যেতে পারে।
  • ডায়রিয়া হলে ওজন কমে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • ক্যান্সারের কারণে ওজন কমে যেতে পারে।
  • ডায়াবেটিসের কারণে ওজন কমে যেতে পারে।
  • এইডস এর কারণে ওজন কমে যেতে পারে
  • হাইপারথাইরয়েডিজম এর কারণে ওজন কমে যেতে পারে।
  • আর্থ্রাইটিস হলে ওজন কমে যেতে পারে।
  • যক্ষ্মা হলে ওজন কমে যেতে পারে।
  • কিডনির সমস্যা হলে ওজন কমে যেতে পারে।
  • ফুসফুসের সমস্যা হলে ওজন কমে যেতে পারে।
  • বিভিন্ন প্রকার ড্রাগ নেওয়ার কারণে ওজন কমে যেতে পারে ইত্যাদি।

এছাড়া বয়সের জন্যও ওজন কমবেশি হয়ে থাকে। ওজন বাড়ানোর জন্য সর্বপ্রথম এইদিকগুলো লক্ষ্য রাখতে হবে।

কম সময়ে মোটা হওয়ার ১২টি টিপস

আপনার যদি কম সময়ে মোটা হতে চান তাহলে নিচের এই নিয়মগুলো অনুসরণ করতে পারেন। তাহলে চলুন জেনে নিই কম সময়ে মোটা হওয়ার ১২টি টিপস।

(১). নিয়মিত ব্যায়াম করা

ওজন কমানোর জন্য যেমন ব্যায়ামের প্রয়োজন ঠিক তেমনি ওজন বাড়ানোর জন্যও ব্যায়ামের প্রয়োজনীয়তা রয়েছে। আপনি হয়তো বলবেন ব্যায়াম করলে তো শরীরের শক্তি কমে যায় তাহলে ব্যায়াম কেন প্রয়োজন।

ব্যায়াম শরীরের ওজন বাড়ানোর জন্য  খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ ব্যায়াম করার ফলে শরীরের অতিরিক্ত চর্বি কমে যায় যা আমাদের মোটা হতে সাহায্য করে।

যে ব্যায়ামগুলোর মাধ্যমে ওজন বাড়ানো যায় সেগুলো হলো-

  • Lunge
  • Squat
  • Plank
  • Push-up

যারা মোটা হওয়ার সহজ উপায় খুঁজছেন তারা নিয়মিত এই ব্যায়ামগুলো করতে পারেন।

(২). বার বার খাবার গ্রহণ

ওজন বাড়ানোর জন্য বার বার খাবার গ্রহণ করা প্রত্যেক মানুষের প্রয়োজন। এজন্য আপনাকে প্রতি ২ ঘন্টা অন্তর কিছু খাবার বহন করা প্রয়োজন। আর এই সময়ে আপনি দুধ, সিদ্ধ ডিম, দই, ফল, ছানা এই ধরনের খাবারগুলো খেতে পারেন  এতে করে আপনার শরীরে পুষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে এবং আপনার ওজন বৃদ্ধি পাবে। আর এটি মোটা হওয়ার সহজ উপায়।

(৩). কার্বোহাইড্রেট যুক্ত খাবার তালিকা রাখা

ওজন বাড়ানোর জন্য কার্বোহাইড্রেট জাতীয় খাবার আমাদের শরীরের জন্য খুব প্রয়োজন। কার্বোহাইড্রেট জাতীয় খাবারের প্রধান উৎস হচ্ছে ভাত ও রুটি। আর যারা মোটা হতে চান তাহারা প্রতিদিন কমপক্ষে দুইবার কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেতে হবে।

অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া যাবেনা কারণ অতিরিক্ত কার্বোহাইড্রেট জাতীয় খাবার আমাদের শরীরে ফ্যাটের পরিমাণ বাড়িয়ে দেয়। এজন্য যে পরিমাণ কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে আমাদের কোন ক্ষতি হবে না সে পরিমাণ কার্বোহাইড্রেট জাতীয় খাবার গ্রহণকরতে হবে। আর এটি কম সময়ে মোটা হওয়ার সহজ উপায়

(৪). বেশি পরিমাণ ক্যালোরি গ্রহণ

মোটা হওয়ার জন্য একজন মানুষের পরিমাণের তুলনায় সামান্য বেশি পরিমাণ ক্যালোরি গ্রহণ করতে হবে। আপনি যদি দ্রুত মোটা হতে চান তাহলে আপনাকে প্রতিদিন ৬০০-৭০০ ক্যালোরি গ্রহণ করতে হবে। আর আপনি যদি ধীরে ধীরে মোটা হতে চান তাহলে আপনাকে প্রতিদিন ৪০০-৫০০ ক্যালোরি গ্রহণ করতে হবে।

প্রতিদিন চাহিদার তুলনায় বেশি ক্যালোরি গ্রহণ করলে এক সপ্তাহের মধ্যে আপনার ওজন বৃদ্ধি পেতে শুরু করবে এবং আপনি খুব দ্রুত মোটা হতে পারবেন। এটি খুব দ্রুত মোটা হওয়ার সহজ উপায় গুলোর মধ্যে একটি।

(৫). পরিমাণ মত সঠিক প্রোটিন গ্রহণ

ওজন বৃদ্ধির জন্য আপনাকে ক্যালরির পাশাপাশি পরিমান মত সঠিক প্রোটিন গ্রহণ করতে হবে। কারণ ওজন বৃদ্ধির জন্য শুধুমাত্র ক্যালোরি আমাদের জন্য যথেষ্ট নয়।

আর এজন্য আমাদেরকে সঠিক প্রোটিন গ্রহণ করতে হবে যাতে করে ক্যালরির কারণে আমাদের বাড়তি ফ্যাটের সমস্যায় পড়তে না হয়। তাই আমাদেরকে সুস্থভাবে ওজন বৃদ্ধির জন্য প্রোটিন জাতীয় খাবার যেমন ডিম, ডাল ও দুধ অবশ্যই প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে হবে।

(৬). ড্রাই ফ্রুটস জাতীয় খাবার খেতে হবে

ড্রাই ফ্রুটস জাতীয় খাবারে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালোরি ও ফ্যাট যা ওজন বৃদ্ধিতে অনেক ভূমিকা রাখে। তাই আমাদের প্রতিদিন ঘুম থেকে উঠেই ২টি কাজু বাদাম ও ২টি কিসমিস খেতে হবে।

এই কাজটা আমাদের প্রতিদিন করতে হবে। মোটা হওয়ার জন্য সকালের নাস্তায়  আমন্ড অথবা পেস্তা রাখতে হবে। ওজন বাড়ানোর জন্য বেশি পরিমাণ বাদাম খেতে হবে। আর এইভাবে নিয়ম অনুযায়ী ড্রাই ফ্রুটস জাতীয় খাবার খেলে খুব দ্রুত ওজন বৃদ্ধি পাবে। আর এটি ১ মাসে মোটা হওয়ার সহজ উপায়।

(৭) টেনশনমুক্ত থাকতে হবে

এই পৃথিবীতে টেনশন করে না এরকম মানুষ নেই। আর সব সমস্যার মূল কারণ হচ্ছে টেনশন। অতিরিক্ত টেনশন একজন মানুষকে মৃত্যু পর্যন্ত নিয়ে যায়। কারণ অতিরিক্ত টেনশন করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এজন্য আমাদের প্রয়োজন যতটা সম্ভব টেনশন মুক্ত থাকা।

মোটা হওয়ার জন্য টেনশন মুক্ত থাকা খুব প্রয়োজন কারণ টেনশন মুক্ত থাকলে আমাদের শরীরে কার্যক্ষমতা বৃদ্ধি পায় যা আমাদের মোটা হতে সাহায্য করে।

(৮). পরিমান মত ঘুমাতে হবে

পরিমাণ মত ঘুম শরীরের কার্যক্ষমতা বৃদ্ধি করে এবং শরীর সুস্থ ও সবল রাখে যা আমাদের মোটা হওয়ার জন্য অত্যন্ত প্রয়োজন। যারা মোটা হওয়া সহজ উপায় খুঁজছেন তারা প্রতিদিন ৮ ঘন্টা ঘুমাতে হবে। এছাড়া ঘুম থেকে উঠে প্রতিদিন নিয়ম অনুযায়ী ইয়োগা বা যোগাসন করতে হবে। এতে করে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পাবে এবং আপনি মোটা হতে পারবেন।

(৯). ঘুমানোর আগে যে খাবারগুলো খাবেন

ঘুমানোর আগে আপনারা এমন কিছু খাবার খাওয়া প্রয়োজন যার মধ্যে বেশি পরিমাণ পুষ্টি এবং ক্যালরি রয়েছে। কারণ ঘুমানোর আগে এ ধরনের খাবার খেলে তা খরচ হয় না বরং তা আপনার শরীরে ক্যালরির কাজ করে যা আমাদের ওজন বাড়াতে সাহায্য করে। এজন্য প্রতিদিন ঘুমানোর আগে আপনি দুধ ও মধু মিশিয়ে খেতে পারেন। এটি ওজন বৃদ্ধিতে খুব কাজে লাগে এবং মোটা হওয়ার সহজ উপায়।

(১০). ডায়েটে চকলেট এবং চিজ রাখতে হবে

আমাদেরকে বেশিরভাগ সময় বাইরের খাবার খেতে নিষেধ করা হয়ে থাকে কিন্তু ওজন বাড়ানোর জন্য বাইরের খাবার যেমন আইসক্রিম, পেস্ট্রি, বার্গার ইত্যাদি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই খাবারগুলোর মধ্যে বেশি পরিমাণ ফ্যাট থাকে তাই বেশি পরিমাণ না খেয়ে প্রতিদিন পরিমাণমতো খেতে পারেন। এছাড়াও আপনি প্রতিদিনের খাবার তালিকা চকলেট এবং চিজ রাখতে পারেন। এটি খুব দ্রুত মোটা হওয়ার সহজ উপায়।

(১১). খাবার তালিকায় আলু রাখতে হবে

আলুতে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট ও কমপ্লেক্স সুগার থাকে। আর এটি আপনাকে মোটা হওয়ার জন্য খুব ভালো ভাবে হেল্প করবে। এজন্য আপনাকে প্রতিদিন খাবারের তালিকায় আলু রাখতে হবে। আলু সিদ্ধ করে খেলে ভালো ফলাফল পাওয়া যায়। এছাড়াও আলুর চিপস অলিভ অয়েলে ভেজে প্রিজার্ভ করে রেখে তা খেতে পারেন। এই নিয়ম অনুযায়ী ২ দুই মাস খেলে আপনার ওজন বৃদ্ধি পাবে এবং আপনার পার্থক্য আপনার চোখে ধরা দিবে।

(১২). পরিমাণ মতো পানি পান করতে হবে

ওজন বৃদ্ধির জন্য প্রতিদিন পরিমাণ এর থেকে সামান্য বেশি পানি পান করতে হবে। কারণ পানি শরীরের যেকোনো শারীরিক কাজের ক্ষেত্রে কার্যকারী ভূমিকা পালন করে। আর পরিমাণ মতো পানি পান করা প্রত্যেক মানুষের প্রয়োজন। কারণ এটি আমাদের শরীরকে সুস্থ-সবল রাখে। এটি মোটা হওয়ার সহজ উপায় গুলোর মধ্যে অন্যতম।

মোটা হওয়ার ফর্মুলা, ৭ দিনে মোটা হওয়ার সহজ উপায়, মোটা হওয়ার ইসলামিক উপায়, মোটা হওয়ার সহজ প্রাকৃতিক উপায়, মোটা হওয়ার সহজ উপায় ঔষধ, মোটা হওয়ার সাপ্লিমেন্ট, মোটা হওয়ার প্রাকৃতিক ঔষধ মোটা হওয়ার সহজ উপায় এই বিষয়গুলো সন্ধান করছেন তারা এই কন্টেন্টটি ভালো করে পড়ে নিয়ম করে  মোটা হওয়ার সহজ উপায় লক্ষ্য করলেই আপনি ওজন বৃদ্ধি করে পাবেন সুন্দর স্বাস্থ্য। নিজের যত্ন নিন ভালো থাকুন সুস্থ্য থাকুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url