শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায়

শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায়

শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায়: শীত আসলে আমরা আমাদের ত্বকের উজ্জ্বলতা হারিয়ে ফেলি। আর ত্বক হয়ে ওঠে ফ্যাকাশে, প্রাণহীন তাই শীতকালে আমাদের ত্বকের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

কারণ শীতের দাপটে ত্বক তার আদ্রতা হারিয়ে ফেলে, ত্বক হয়ে উঠে স্পর্শকাতর,খসখসে ও প্রাণহীন। এই সময় প্রয়োজন বিশেষ এক ধরনের ত্বকচর্চা , যার কিছু ঘরোয়া টিপস সমস্যার সমাধান হিসেবে কাজে লাগবে।

শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায়

শীত আপনার ত্বকে কঠোর হতে পারে, এটিকে শুষ্ক, চুলকানি এবং নিস্তেজ করে তোলে। শীতে আপনার ত্বক শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায় এখানে তুলে ধরা হলো:

সঠিক লোশন ব্যবহার:

চেহারা কালো দেখার প্রথম মূল কারণ হচ্ছে আমরা কি ধরনের ক্রিম ব্যবহার করব তা নির্বাচ করতে পারিনা। 

তাই আমাদের প্রয়োজন হচ্ছে যে ধরনের ক্রিম সহজে ত্বকের সাথে মিশে যায় ওই ধরনের ক্রিম ব্যবহার করা। বেশি তৈলাক্ত ক্রিম ব্যবহারের ফলে আমাদের ত্বক কালো দেখায় আর যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের দেখতে কেমন জানি কাল মনে হয়। এর কারণ হচ্ছে যাদের ত্বক বেশি তৈলাক্ত অথবা যাহারা বেশি তৈলাক্ত ক্রিম ব্যবহার করে তাহাদের মুখের দুলিবালি বেশি লেগে থাকে তাই তাদের ত্বক নষ্ট হয়ে যায়।

এজন্য আমাদের প্রয়োজন যে ধরনের ক্রিম সহজে ত্বকের সাথে মিশে যায় অথবা যে ধরনের ক্রিমে তৈলাক্ততা কম  ওই ধরনের ক্রিম ব্যবহার করা। তাহলে আমাদের শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায় এই সমস্যায় পড়তে হবে না।

প্রচুর পানি পান করুন:

শীত আসলে আমরা পানি পান করার পরিমাণ একেবারে কমিয়ে ফেলি । কিন্তু আমাদের শরীরে প্রচুর পরিমাণ পানি প্রয়োজন‌। আর শীতকালে পানি কম খাওয়ার ফলে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে । ত্বক হয়ে ওঠে রুক্ষ শুষ্ক আর প্রাণ হীন।

ফলে ত্বকে দাগ পড়া শুরু করে এবং মুখে বরণ উঠতে শুরু করে। এমনকি পানির অভাবে মানুষের বিভিন্ন ধরনের রোগ সৃষ্টি হতে পারে, তাই শরীরের ত্বক ভালো রাখতে এবং সুস্থ থাকতে আমাদেরকে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে।

আপনার ত্বককে ভেতর থেকে হাইড্রেটেড রাখার জন্য প্রচুর পানি পান করা গুরুত্বপূর্ণ। দিনে অন্তত ৮ গ্লাস পানি পান করার লক্ষ্য রাখুন।

স্বাস্থ্যকর খাবার খান:

শীত আসলে অনেক রকমের শাক-সবজি পাওয়া যায়। শাক-সবজি ও ফল-মূল আমাদের প্রতিদিনের খাবার তালিকায় থাকতে হবে। কারণ এগুলা আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং শরীর সুস্থ ও সবল রাখতে সাহায্য করে। আর নিয়মিত শাক-সবজি ও ফল আহার এর ফলে আমাদের ত্বকের আদ্রর্ত বজায় থাকে এবং শরীর প্রচুর পরিমাণে শক্তি পায়।

ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনার ত্বককে ভেতর থেকে পুষ্ট করতে সাহায্য করতে পারে। আপনার ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখতে আপনার খাদ্যতালিকায় প্রচুর ফল, শাকসবজি এবং গোটা শস্য অন্তর্ভুক্ত করুন। শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায় গুলোর মধ্যে খুব গুরুত্বপূর্ণ ।

অ্যালোভেরা:

আমরা সবাই জানি অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ একটা উপাদান। বিশেষ করে যাদের ত্বক বেশি তৈলাক্ত। অ্যালোভেরার জুস ত্বকে ব্যবহারের ফলে ত্বকের সৌন্দর্য বজায় থাকে এবং ত্বক থাকে উজ্জল। কাঁচা অ্যালোভেরার জুস আমাদের কমপক্ষে সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে হবে। আর এটি ত্বকে লাগানোর কিছুক্ষণ পর ভালো ভাবে ধুয়ে নিতে হবে।

সঠিক ফেসওয়াশ এর ব্যবহার:

আমরা প্রতিদিন  ফেসওয়াশ অথবা সাবান ব্যবহার করে থাকি। আর আমাদের ব্যবহারিত ফেসওয়াশ অথবা সাবান যেন হয় হালকা সফট কারণ অতিরিক্ত ক্ষারজাতীয় ফেসওয়াশ অথবা সাবান আমাদের ত্বকের সৌন্দর্য নষ্ট করে ফেলে। তাই আমাদের সঠিক মানের ফেসওয়াশ ব্যবহার করতে হবে। যাতে করে আমাদের শরীরের ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে।

আলু ও শসা:

আমরা সবাই জানি আলু ও শসা আমাদের ত্বকের জন্য খুব উপকারী একটা উপাদান। আলু ও শসা আমরা পাতলা করে কেটে মুখের মধ্যে ভালোভাবে ঘষে দিতে হবে এর ১৫-২০ মিনিট পর মুখ ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এতে করে আমাদের মুখের ত্বকের আদ্রতা ভালো থাকে এবং উজ্জ্বলতা বৃদ্ধি পায়। মুখের সৌন্দর্য বৃদ্ধির জন্য এটি আমাদের সপ্তাহে ২-৩ দিন করতে হবে।

রাতে ত্বকের যত্ন:

শরীরের ত্বকের আদ্রর্তা যেন বজায় থাকে এজন্য আমাদেরকে রাতেরবেলাও ত্বকের যত্ন নিতে হবে। এই জন্যে রাতের বেলায় আমরা ঘুমানোর আগে হালকা কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে এরপর আমাদের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

হালকা গরম পানি:

শীতকালে অতিরিক্ত গরম ঠান্ডা পানি শরীরের ত্বকের জন্য ক্ষতিকর। এজন্য আমরা গোসল করার সময় হালকা বা কুসুম গরম পানি দিয়ে গোসল করতে হবে এতে করে আমাদের ত্বকের আদ্রর্তা বজায় থাকে।

মুখ পরিচর্যা:

আমরা মুখে ক্রিম লাগানোর আগে কুসুম গরম পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে তারপর আমাদের মুখে ক্রিম ব্যবহার করতে হবে। মুখ পরিষ্কার করার সময় আমাদের অবশ্যই ফেসওয়াশ অথবা সাবান ব্যবহার করতে হবে। কারণ দুলাবালি দিয়ে আমাদের লোমকূপ বন্ধ হয়ে যায় যার কারণে ক্রিম ব্যবহারের ফলে তা ভিতরে প্রবেশ করতে পারে না।

পরিমাণ মতো ক্রিম:

আমরা আমাদের ত্বকে বেশি ক্রিম ব্যবহার করতে পারব না কারণ বেশি ক্রিম ব্যবহার করলে তা ত্বক শোষণ করতে পারে না এতে করে আমাদের ত্বকের তৈলাক্ততা বেশি বেড়ে যায় ফলে মুখে ধুলাবালি লেগে থাকে। তাই আমাদের প্রয়োজন যে পরিমাণ ক্রিম শরীর শোষণ করতে পারবে ওই পরিমাণ ক্রিম ব্যবহার করা এতে করে আমাদের ত্বকের মান ভালো থাকে।

হাল্কা ভেজা ত্বক:

আমরা অনেকেই মনে করি আমাদের ত্বক পুরো শুকিয়ে যাওয়ার পর ক্রিম ব্যবহার করতে হবে। এটি সঠিক নয় বিশেষজ্ঞরা বলেন হাল্কা ভেজা ত্বকে ক্রিম লাগালে এটি ভালোভাবে কাজ করে। কিন্তু ত্বক পুরু শুকিয়ে যাওয়ার পর ক্রিম লাগালি এটি ভালো ভাবে কাজ করে না। তাই আমাদের হাল্কা ভেজা থাকে ক্রিম লাগানো উচিত।

সঠিক ক্রিম ব্যবহার:

শীতকালে আমাদের শরীরের ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে রুক্ষ শুষ্ক হয়ে পড়ে। ওই সময় আমাদের সাধারণ ক্রিম ব্যবহার করলে ত্বকের আদ্রর্ত ফিরে পায়না তাই আমাদের প্রয়োজন ময়েশ্চারাইজার সমৃদ্ধ ক্রিম ব্যবহার করা।

নিয়মিত ময়শ্চারাইজ করুন:

একটি ভাল মানের ময়েশ্চারাইজার দিয়ে প্রতিদিন আপনার ত্বককে ময়েশ্চারাইজ করুন। শিয়া মাখন, নারকেল তেল বা জোজোবা তেলের মতো প্রাকৃতিক উপাদান রয়েছে এমন একটি ময়েশ্চারাইজার সন্ধান করুন যা আপনার ত্বককে পুষ্টি এবং হাইড্রেট করতে সাহায্য করতে পারে।

গরম ঝরনা এড়িয়ে চলুন:

গরম ঝরনা আপনার ত্বকের প্রাকৃতিক তেল ছিনিয়ে নিতে পারে এবং এটিকে আরও শুষ্ক করে তুলতে পারে। পরিবর্তে, হালকা গরম ঝরনা এবং স্নান করুন এবং জলে আপনার সময় 10-15 মিনিটের বেশি সীমাবদ্ধ করুন।

একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন:

সেন্ট্রাল হিটিং আপনার বাড়ির বাতাসকে শুষ্ক করে তুলতে পারে, যা আপনার ত্বককে আরও ডিহাইড্রেট করতে পারে। একটি হিউমিডিফায়ার ব্যবহার করা বাতাসে আর্দ্রতা যোগ করতে পারে এবং আপনার ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করতে পারে।

এক্সফোলিয়েট:

আপনার ত্বকের এক্সফোলিয়েট মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে এবং কোষের পুনর্নবীকরণকে উন্নীত করতে সাহায্য করতে পারে। আপনার ত্বককে সতেজ এবং স্বাস্থ্যকর দেখতে সপ্তাহে একবার বা দুবার একটি মৃদু এক্সফোলিয়েটিং স্ক্রাব ব্যবহার করুন।

উপাদানগুলি থেকে আপনার ত্বককে রক্ষা করুন:

ঠান্ডা, শুষ্ক বাতাস থেকে আপনার ত্বককে রক্ষা করতে গরম পোশাক, গ্লাভস এবং একটি টুপি পরুন। এছাড়াও, সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করার জন্য আপনি বাইরে যাওয়ার সময় SPF 30 বা তার বেশি যুক্ত একটি ভাল মানের সানস্ক্রিন লাগান।

শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায় আপনাদের মাঝে তুলে ধরলাম।

আমাদের শেষ কথা

শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায় এই বিষয়টি নিয়ে আজকে আমরা আলোচনা করেছি। কারণ শীতে আসলে অনেকে শীতে ত্বক ভালো এবং উজ্জ্বল রাখার উপায় এই বিষয়টি নিয়ে সন্ধান করে থাকে। 

শীত আসলে আমাদের বেশি পরিমাণ ত্বকের যত্ন নিতে হয়। এজন্য আমরা উপরের প্রক্রিয়াগুলো অনুসরণ করতে পারি। এতে করে শীতে আমাদের ত্বক ভালো থাকবে এবং উজ্জ্বলতা বজায় থাকবে।

আরো জানুন:-  ব্রণের সমস্যা থেকে চিরতরে মুক্তি পাওয়ার উপায়

 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url